''অনেক বছর পর সে এই চেনা নগরীতে''

অনেক বছর পর সে এই চেনা নগরীতে,
অনেক বছর আগের একটা চেনা ফোন নম্বর থেকে কল..!
রিসিভ করার পর ওপাশ থেকে
হ্যালো...!
হুম কে বলছেন ?
আমি
হুম বলো
আজকে তোমার সাথে দেখা করবো, তোমার বাসার সামনে আসব ।
ইচ্ছা...! আসতে পারো...!
সকালে ফোন করে ছিল, সকাল গড়িয়ে বিকেলে বিকেল গড়িয়ে রাত..!
রাত হবার পর ভাবলাম সে আর আসবে না, তাই তাকে কথা শুনানোর জন্য কল দিলাম.!
ও রিসিভ করলো,
তিরস্কার করে বললাম, কি তুমি নাকি আসবা..?
ও ভারী কন্ঠে বলল, হ্যাঁ এখনি আসছি ।
রাত ১১ টা বাসা থেকে বেড় হলাম, বেড় হবার সময় মা জিজ্ঞেস করছিল কিরে এই সময় কোথায় যাচ্ছিস..?
-সে আসছে তাই নিচে যাচ্ছি, মা ঠিক বুঝলোনা, কে আসছে ৷
নিচে নেম আমাদের পুরোনো বাড়িটির সামনে দাড়ালাম, হঠাৎ বা দিকে দেখলাম দূর থেকে সে হেটে আসছে, পরনে লাল পাড়ের বেগুনী রঙের জামদানী, খোলা চুল, হাতে একটা বড় ব্যাগ, ছোট্ট দুইটা বাচ্চাদের খেলনা বেলুন আর মুখ ভরা গভীর গাম্ভীর্য্য । সে আসলো আমার থেকে কিছু দূরে দাড়িয়ে রইলো ৷ দু'জনই চুপ কোনো কথা নেই! একটা সময় তার হাত ফস্কে তার ব্যাগটা পড়ে গেলো, ব্যাগ থেকে একটা আকাশী রঙের ব্লেজার বেড় হলো ।
মনে মনে বলছিলাম, কেন জানি মনে হহচ্ছিল ও ব্লেজার আনবে আমার জন্য। আমি কাছে এগিয়ে গেলাম সে হাত দিয়ে ব্লেজারটি থেকে মাটি ঝাড়ছিল । একটা সময় কাদতে শুরু করলো, আমি তাকে জড়িয়ে ধরলাম, সে একটু অস্বস্তিবোধ করছিল, তবুও একটা সময় এক পাশ থেকে জড়িয়ে ধরে ধলে বললো, বিশ্বাস করো, I have feeling for you, I have emotion for you. But আমার কিছু করার ছিল না, আমি তোমাকে ঠেকাতে চাইনি কষ্ট দিতে চাইনি । আমি চেয়েছিলাম তুমি যেনো ভালো থাকো আর আমাকে ভুলে যাও..! আমার কোন রকম অসৎ ইচ্ছা ছিল না..!
আচ্ছা ঠিক আছে বুঝলাম কান্না থামাও, আমি জানি সব,
না তুমি কিছুই জানো না..! জানলে আমাকে নিয়ে এই ভাবে কথা বলতে না..!
আচ্ছা, sorry...! এবার কান্না থামাও..!
পাশ থেকে হঠাৎ বেলুন ওয়ালা হাজির আপা আমার বাকি ১৪ টাকা দেন, আপা আমার বাকি ১৪ টাকা দেন,
ও বললো, কেন ভাই আবার টাকা দিবো কেন ?
এই মামা কিসের টাকা চাও..?
উনি বেলুন নিছে, আমাকে ১৬ টাকা ধরায় দিছে
এ বেলুনের দাম কত দুইটা? ৩০ টাকা
-এই দুইটা ২০ টাকা, কবে থেকে ৩০ হলো..?
এই নেও বাকি ৪ টাকা।
বেলুন ওয়ালা কে ম্যানিব্যাগ থেকে ৪ টা দিচ্ছিলাম আর সে আমার ম্যানি ব্যাগে ১০ টাকা ভরে দিচ্ছিল।
আরে দূর তুমি টাকা দিচ্ছো কেন আমাকে..!
কিন্তু ও জর করে দিয়ে দিলো..!
তারপর একটু সামনে আগালাম, হাটছিলাম কাধে হাত রাখার চেষ্টা করলাম, চোখের ইশারায় বুঝিয়ে দিলো হাত নামাতে..!
আর স্বপ্নটা ভেঙে গেলো,
৪ টায় ঘুমিয়ে, স্বপ্ন দেখে ৮ টায় ঘুম ভেঙে গেলো..!
অনেক অনেক দিন পর কোনো স্বপ্ন দেখলাম..!
জানিনা কি দেখলাম..!
হয়তো কোনো জায়গায় একটা ভুল করছিলাম..!

Comments

Popular posts from this blog

War for the Planet of the Apes

These 2 Samsung smartphones beat Apple iPhone X as the highest-selling smartphones globally